ইউরো-চ্যাম্পিয়ন্স লিগ: রিয়ালের গর্জনে ধরাশায়ী লিভারপুল

ভিনিসিয়াস জুনিয়র ও করিম বেনজেমার জোড়া গোলে চ্যাম্পিয়ন্স লিগে আরো একবার গর্জে উঠল রিয়াল মাদ্রিদ। গতকাল এ্যানফিল্ডে অনুষ্ঠিত শেষ ষোলর প্রথম লেগে ০-২ গোলে পিছিয়ে পড়ার পরও স্বাগতিক লিভারপুরকে ৫-২ গোলে হারিয়ে দিয়েছে স্প্যানিশ জায়ান্টরা।
আগের মৌসুমের দুই ফাইনালিস্টের মধ্যে অনুষ্ঠিত গতকালের নকআউট ম্যাচে ডারউইন নুনেজ ও মোহাম্মদ সালাহর গোলে দারুন এক সুচনা করেছিল লিভারপুল। তবে ভিনিসিয়াস জুনিয়রের পরপর দুই গোলে সমতা নিয়েই বিরতিতে যায় সফরকারি রিয়াল।
বিরতি থেকে ফিরে কার্লো আনচেলোত্তির দলকে এগিয়ে দেন এডার মিলিতাও। শেষভাগে এসে পরপর দুই গোল করে চ্যাম্পিয়নদের কোয়ার্টার ফাইনালে পৌঁছানোর পথকে মৃসন করে দেন করিম বেনজেমা।
গতকাল ম্যাচ শেষে রিয়াল কোচ আনচেলোত্তি বলেন,‘ শুরুতে আমাদের বেশ ভুগতে হয়েছে। এভাবে কোন খেলা আপনি শুরু করতে পারেন না। ভাগ্য ভালো যে দলটির মেজাজ ঠান্ডা ছিল। আজ আমাদের অগ্রভাগ বেশ দক্ষ ছিল। প্রতিবার আমরা লিভারপুলের রক্ষণ ভেঙ্গে সুযোগ সৃস্টি করতে পেরেছি।’
এই পরাজয় গত মৌসুমে চতুর্থ  ট্রফি জয়ের দ্বারপ্রান্তে পৌঁছানো লিভারপুলের জন্য বড় একটি বিপর্যয়। বর্তমানে প্রিমিয়ার লিগের পয়েন্ট তালিকার অস্টম অবস্থানে রয়েছে রয়েছে জার্গেন ক্লপের শিষ্যরা। এমন পরিস্থিতিতে ট্রফি জয়ের বাস্তব কোন সম্ভাবনা দেখা যাচ্ছেনা দলটির।
ক্লপ বলেন,‘ মনে হয় কার্লো (আনচেলোত্তি) ভাবছে প্রতিদ্বন্দ্বিতা শেষ হয়ে গেছে। আর আমি মনে করছি এই মুহুর্তে এটি (ফলাফল) মাত্রাতিরিক্ত হয়ে গেছে। তিন সপ্তাহের মধ্যে আমরা ফের লড়াইয়ে নামব এবং সুযোগ নেয়ার চেস্টা করব।  আমরা সেখানে (রিয়াল মাদ্রিদ) গিয়ে ম্যাচ জয়ের চেস্টা করব।  সেটি সম্ভব হবে কিনা আমি জানি না। তবে চেস্টা করে যাব।’
গত মে মাসে প্যারিসে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে পরস্পরের মুখোমুখি হয়েছিল দল দুটি। স্তাদে ডি ফ্রাঞ্চে অনুষ্ঠিত ওই ম্যাচটি উপভোগ করতে আসা দর্শকদেরকে স্টেডিয়ামের বাইরে দারুন বিশৃংখলার মুখে পড়তে হয়েছিল। অনেককে জীবুনের ঝুঁকিতেই ফেলে দিয়েছিল মাত্রাতিরিক্ত সমাগম। ম্যাচে অবশ্য ১-০ গোলে জয়লাভ করে রিয়াল মাদ্রিদ।
ম্যাচের চতুর্থ মিনিটেই সালাহর যোগান থেকে গোল করে লিভারপুলকে এগিয়ে দেন নুনেজ (১-০)। ১৪তম মিনিটে ব্যবধান দ্বিগুন করেন সালাহ (২-০)। তবে ২১ মিনিটে করিম বেনজেমার যোগান থেকে বল নিয়ে একটি গোল পরিশোধ করেন ভিনিসিয়াস (২-১)। ৩৬ মিনিটে দ্বিতীয় গোল করে রিয়ালকে সমতায় ফিরিয়ে আনেন ব্রাজিলীয় উইঙ্গার (২-২)।
বিরতি থেকে ফেরার দুই মিনিট পর অভিজ্ঞ লুকা মড্রিচের যোগান থেকে গোল করে স্প্যানিশ জায়ান্টদের এগিয়ে দেন মিলিতাও। এতেই ৩-২ গোলের লিড পেয়ে যায় লস ব্লাঙ্কোসরা। ৫৫ মিনিটে গোল করে ব্যবধানে ৪-২ গোলে পরিণত করেন করিম বেনজেমা। ৬৭ মিনিটে ফরাসি ওই তারকা ফের গোল করলে ৫-২ গোলের বড় ব্যবধানের জয় নিয়ে কোয়ার্টার ফাইনালের পথে একধাপ এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

(সংবাদ উৎস: বাসস )

Top