সিরিজ সেরা শান্তর র‍্যাঙ্কিংয়ে উন্নতি

আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে নাজমুল হোসেন শান্তর চমৎকার সেঞ্চুরির ছাপ পড়েছে আইসিসি র‍্যাঙ্কিংয়ে। এই সংস্করণের ব্যাটসম্যানদের তালিকায় উন্নতি করেছেন তিনি। অবশ্য এখনও সেরা একশতে ঢুকতে পারেননি এই টপ অর্ডার ব্যাটসম্যান।

পুরুষ ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ বুধবার প্রকাশ করে বিশ্ব ক্রিকেটের নিয়ন্তা সংস্থা আইসিসি। ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে ৪১০ রেটিং পয়েন্ট নিয়ে ১০৯ নম্বরে আছেন শান্ত। দুটিই তার ক্যারিয়ার সেরা।

আইরিশদের সঙ্গে বৃষ্টিবিঘ্নিত দ্বিতীয় ওয়ানডেতে ৩২০ রানের লক্ষ্য তাড়ায় দলকে জয়ের ভিত গড়ে দেন শান্ত। তিনে নেমে ৩ ছক্কা ও ১২ চারে ৯৩ বলে ১১৭ রানের ইনিংস খেলেন তিনি।

তৃতীয় ও শেষ ম্যাচে ৩৫ রান করার পাশাপাশি গুরুত্বপূর্ণ সময়ে হ্যারি টেক্টরের উইকেট এনে দেন শান্ত। ২-০ ব্যবধানে জেতা তিন ম্যাচের সিরিজটির সেরা খেলোয়াড় হন তিনি। প্রথম ম্যাচটি ভেসে যায় বৃষ্টিতে।

দ্বিতীয় ম্যাচে সেঞ্চুরি উপহার দেওয়া টেক্টরও করেছেন উন্নতি। ক্যারিয়ার সেরা ১৪০ রানের ইনিংস খেলা ব্যাটসম্যান প্রথমবারের মতো জায়গা করে নিয়েছেন সেরা দশে। আছেন ৭ নম্বরে।

টেক্টরের রেটিং পয়েন্ট ৭২২, ওয়ানডেতে কোনো আইরিশ পুরুষ ব্যাটসম্যানের সর্বোচ্চ।

ওয়ানডে ব্যাটসম্যানদের মধ্যে আগের মতোই সবার ওপরে বাবর আজম। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে এখন সেরা অবস্থানে মুশফিকুর রহিম, আছেন ১৬তম স্থানে।

এই সংস্করণে বোলারদের শীর্ষস্থান ধরে রেখেছেন জশ হেইজেলউড। সাকিব আল হাসান আছেন ১৪ নম্বরে, বাংলাদেশের বোলারদের মধ্যে বর্তমানে যা সেরা অবস্থান। অলরাউন্ডারদের তালিকায় আগের মতোই চূড়ায় সাকিব।

Top