টাওয়ার হ্যাম্ললেটসের সাবেক ও প্রথম ডেপুটি মেয়র কাউন্সিলর অহিদ আহমদকে কানাডায় বিশাল সন্মাননা।

বৃটেনের রাজনীতিতে আলোচিত রাজনীতিবিদ কমিউনিটির নিবেদিত প্রান ও অন্যায়ের বিরুদ্ধে সৎ সাহসী এই ব্যাক্তিকে কমিউনিটিয়ে অসাধারণ অবদানের স্বীকৃতস্বরূপ কানাডার মুসলিম কমিউনিটি এক সংবধ’নার আয়োজন করে। কানাডা ইস্লামিক রিসাচ’ সেন্টারের আয়োজনে অনুষ্টিত এই ব্যাতিক্রমধমী’ অনুষ্টানের সভাপতিত্ব করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ফজলুর রহমান আজহারী ও পরিচালনায় ছিলেন টরেনটোর অত্যন্ত পরিচিত ও সজ্জন ব্যাক্তিত্ত মাছুমুর রহমান বাপ্পি। অনুষ্টানে বিশেষ অতিথি হিসাবে যোগ দেন কানাডার প্রথম বাংলাদেশী এম পি পি ডলি বেগম ও সাফা ফুডস ও জিলানী ব্রান্ডের অন্যতম সত্তাধিকারী গোলাম জিলানী।

অনুষ্টানের শুরতেই কোরান থেকে তেলাওয়াত করেন কানাডার অত্যন্ত পরিচিত ইউটিউবার the prohets path এর সত্তাধিকারী Hafiz Basheer Chisthy.

টরেন্টোতে অবস্তানরত কমিউনিটির বিভিন্ন পেশার লোকজন বিশেষ করে গোলাপগঞ্জ -বিয়ানীবাজারের প্রবাসীরা তাদের গব’ অহিদ আহমদের সাথে এসে মিলিত হন।

অহিদ আহমদকে ফুলের তোড়া দিয়ে বরন করেন কানাডার প্রথম বাংলাদেশী বংশদ্ভূত পালা’মেন্টারিয়ান ডলি বেগম।

অহিদ আহমদ তার বক্তৃতায় মুসলিমদের এই বহুজাতিক বসবাসের কমিউনিটিতে প্রত্যেককে বিশেষ করে যুব সমাজকে অন্য ধমা’বলম্বীদের জন্য উদাহরণ হিসাবে কাজ করতে আহবান করেন। যে কোন প্রফেশনেই তারা থাকেননা কেন প্রবাসীদের মনযোগ সহকারে সঠিকভাবে কাজ করতে তথা ন্যায় ও ইনসাফ প্রতিষ্টার জন্য কাজ করতে আহবান জানান। তিনি বলেন ইসলামে কোন অন্যায় ও গোড়ামীর সুযোগ নাই, সকল ধম’কে সন্মান করে চলাই ইসলামের মূলমন্ত্র। ইসলাম কোনো ধর্মই কারো ওপর জোর-জবরদস্তিকে সমর্থন করে না। সাম্প্রদায়িত সম্প্রীতি রক্ষায় ইসলামের আদর্শ সুমহান তাই তা অমুসলিমদের প্রতি বিশ্বনবির আচরণ ও মানসিকতায় ফুটে ওঠেছে যা আমাদের কথা-বাতা’ ও আচার আচরনে এই বহুজাতিক সমাজে তুলে ধরা দরকার। তিনি আরো বলেন মুসলিম ব্যক্তির প্রতিবেশি যদি অমুসলিম হয়, তার অধিকারের প্রতিও খেয়াল রাখা জরুরি। এটিও প্রতিবেশীর হকের অন্তর্ভুক্ত।

বিশেষ অতিথির বক্তৃতায় প্রথম কানাডার বাংলাদেশী পালা’মেণ্টারিয়ান ডলি বেগম অহিদ আহমদের প্রশংশা করে বলেন এই সুদুর টরেন্টোতেও অহিদ আহমদের প্রচুর সমথ’ক রয়েছেন যা আগামী প্রজন্মের জন্য একটি উদাহরন। ভালো ও ন্যায়প্রায়ন রাজনীতিবিদ হলে মানুষ তাকে স্নরন করে, সন্মান করে এই অনুষ্ঠানটি তার জলন্ত উদাহরণ। তিনি কানাডার মুসলমানদের বলেন আমাদেরকে ইসলামের সুন্দর সুন্দর দিকগুলো কাজ ও আচার আচরনের মাধ্যমে অন্য জাতির কাছে তুলে ধরতে হবে। তিনি আগামীদিনে অহিদ আহমদ মানুষের কল্যানে আরো অনেক দূর এগিয়ে যাবেন সেই আশাবাদ ব্যক্ত করেন।

অন্যান্য বক্তারা অহিদ আহমদের দীঘ’ রাজনীতির পযা’লোচনা ও তার পিতা-ভাইদের ভুয়শী প্রসংসা করে বক্তব্য দেন। তিনি ৫ বারের নিবা’চিত কাউন্সিলর, লেবার দলীয় এম পি পদপ্রার্থী, সরকারী লেবার দলের স্থানীয় সরকার মন্ত্রীর বেতনভুক্ত এডভাইজারী বোড’ মেম্বার হিসাবে বিশাল দায়িত্ব পালন করেন। এছাড়া তিনি টাওয়ার কাউন্সিলর ফাইন্যান্স, শিক্ষা, সসিয়্যাল সাভি’স, রিজেনারেশন, ক্রাইম ও পুলিশিংসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ কেবিনেটের দায়িত্ব পালন করেন। তিনি গোলাপগঞ্জস্থ ফুলবাড়ি ইউনিয়নের সনামধন্য চেয়ারম্যান প্র‍্যয়াত আলহাজ মাহমুদ হুসেইন সাহেবের ৪থ’ পুত্র। অহিদ আহমেদ দেশে একাউন্টেন্সিতে মাষ্টাস’ ও বৃটেনে UEL থেকে MBA (Masters of Business Administration) করেন। তিনি দীঘ’দিন যাবত ফাইন্যান্ন্সিয়েল কনসালট্যান্ট হিসাবে কাজ করছেন।

সভা শেষে কাউন্সিলর অহিদ আহমেদের সন্মানে এক নৈশভোজের আয়োজন করা হয়।।

Top